Tuesday, 21 April 2015

তোমার অাসন যারে দাও - নির্মলেন্দু গুণ


অামার হার্ট অপারেশনের অাগে ( ১৩ অক্টোবর, ২০১৪) অামার ঘরে একটা কাঠের বা প্লাস্টিকের চেয়ারও ছিল না।অামি মেঝেতে বসে খেতাম এবং লিখতাম। মাত্র মাস খানেকের ব্যবধানে সেই অামি এখন চেয়ারের রাজা। মাস খানেক পূর্বে RFl -এর চেয়ার-টেবিল কিনেছিলাম। তার ছবি তখনই মুখপঞ্জিতে দিয়েছি। অাজ ল্যাবএইড কর্তপক্ষ অামাকে উপহার দিলেন এই দৃষ্টিনন্দন ও দুর্লভ চেয়ারটি।
ল্যাবএইডে চিকিৎসাধীন থাকাকালে এইরকমের চেয়ার দেখে পাওয়ার লোভ সামলাতে পারিনি। জানতে চেয়েছিলাম, এই চেয়ার কোথায় পাওয়া যায়, অামার খুব পছন্দ হয়েছে। অামার এই ভালো লাগার কথা পাবলিক রিলেশনস অফিসার লেনিনের মাধ্যমে ল্যাবএইডের এমডি ডা শামীমের কানে গেলে, তিনি অামার জন্য এই চেয়ারটি সুদূর চীন থেকে অামদানী করে অামাকে উপহার দিয়েছেন।
অামিতো অানন্দে অবাক।
 

অামি ভীষণ অানন্দ পেয়েছি। গর্বিত বোধ করছি। বিশ্বের অার কোনো কবি এমন সম্মান পেয়েছেন কি না জানি না।

যারা অামার কাছে ঋণী, তারা যখন অামাকে পুরস্কারবঞ্চিত করে, অামাকে পুরস্কৃত করতে কার্পণ্য দেখায়,--তখন অামি যাদের কাছে ঋণী, তারা অামাকে পুরস্কৃত করে। একটু অবাক লাগে বৈকি। বিধাতা যাকে পুরস্কৃত করেন, তার ছলের অভাব হয়না। তুমি কোন ছার!

ধন্যবাদ ল্যাবএইড।তুমি শুধু বিনামূল্যে অামার সুচিকিৎসাই করোনি- অামার ও অামার মূল্যবান অতিথিদের অারাম করে বসার জন্য চেয়ারও বিদেশ থেকে অানিয়ে দিয়েছো। কিছুদিন নিজে ব্যবহার করার পর এই চেয়ারটি কাশবনে পাঠিয়ে দেব। চেয়ারের ছবিগুলো অামার তোলা।

No comments:

Post a comment